ব্রিটেনে তিন এমপির পদত্যাগে চাপে ঋষি সুনাক

যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসনের পর  কনজারভেটিভ পার্টির আরও দুজন এমপি পদত্যাগ করেছেন। মাত্র ২৪ ঘণ্টা ব্যবধানে তিন এমপির পদ থেকে সরে দাঁড়ানোয় চাপে পরেছেন বর্তমান প্রধানমন্ত্রী ঋষি সুনাক। নির্ধারিত সময়ের মধ্যে তিন আসনে উপনির্বাচন করতে হবে তাকে।

আজ শনিবার (১০ জুন) ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সের সদস্য নাইজেল অ্যাডামস পদত্যাগের ঘোষণা দেন। 

এর আগে, গত শুক্রবার (৯ জুন) পদত্যাগের ঘোষণা দেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসন ও নাদিন ডরিস। অ্যাডামস ও ডরিস উভয়ে জনসনের মন্ত্রিসভার সদস্য ছিলেন। অর্থাৎ তারা জনসনের অনুগত হিসেবে পরিচিত। 

শনিবার এক টুইট বার্তায় অ্যাডামস বলেন, পদত্যাগের বিষয়টি আমি আজ চিফ হুইপকে জানিয়েছি। আমি পার্লামেন্টের সদস্যপদ থেকে তাৎক্ষণিকভাবে পদত্যাগের ইচ্ছা ব্যক্ত করেছি। 

বিবিসি জানায়, পদত্যাগের কারণ হিসেবে জনসন বলেছিলেন, পার্টিগেট তদন্ত কমিটি আমাকে পার্লামেন্ট থেকে জোর করে বের করে দিয়েছে। 

জানা যায়, প্রধানমন্ত্রী থাকাকালে করোনাভাইরাস মহামারিতে সামাজিক বিধিনিষেধ উপেক্ষা করে ডাউনিং স্ট্রিট অফিস ও বাসভবনে একাধিক পার্টির আয়োজন করেছিলেন বরিস জনসন। এ ঘটনায় পশ্চিমা গণমাধ্যমে পার্টিগেট কেলেঙ্কারি হিসেবে পরিচিত। পরে বিষয়টি প্রকাশ পেলে এর জেরে তাকে প্রধানমন্ত্রিত্ব ছাড়তে হয়।

এ দিকে জনসনের বিরুদ্ধে তদন্ত করছিল প্রিভিলিজেস কমিটি। তবে এ কমিটি রায় দেওয়ার আগেই সরে গেছেন তিনি। তবে এই তিনজনের পর আরও এমপি যদি পদত্যাগ করেন তাহলে চাপ আরও বাড়বে প্রধানমন্ত্রী ঋষির ওপর।

ইতোমধ্যেই বিরোধী দল লিবারেল ডেমোক্র্যাট পার্টির নেতা ডেইসি কপার ও ইডি ডেভি নতুন সাধারণ নির্বাচন ঘোষণার দাবি জানিয়েছেন।

ডেইসি কপার বলেছেন, তাদের অবশ্যই সাধারণ নির্বাচন ঘোষণা করতে হবে। কয়েক বছর ধরে আমাদের স্বাস্থ্যখাত (এনএইচএস) এবং নিত্যপণ্যের লাগাম টেনে ধরতে ব্যর্থ হওয়ায় বিশৃঙ্খল কনজারভেটিভ সরকার নিয়ে সাধারণ মানুষের সরাসরি মতামত দেওয়ার সুযোগ এসেছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //